শুক্রবার ২৭ নভেম্বর ২০২০


আধুনিক সেচ ব্যবস্থা প্রদানে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে


আমাদের কুমিল্লা .কম :
01.11.2020

স্টাফ রিপোর্টার।।
বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) ক্ষুদ্রসেচ বিভাগের আওতায় রোববার কুমিল্লার চান্দিনা উপজেলায় বিএডিসি সেচ বিভাগের ইউনিট অফিস কাম ট্রেনিং সেন্টার নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক মোঃ আলী আশরাফ। তিনি বলেন, স্বাধীনতার পরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই বিএডিসি’র মাধ্যমে দেশে কৃষির উন্নয়নে কাজ শুরু করেন। কৃষককে আধুনিক সেচ ব্যবস্থা প্রদানের জন্য বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনার দেশের এক ইঞ্চি জমিও যেন অনাবাদী না থাকে সে লক্ষ্যে ভূমিকা রাখছে বিএডিসি। উপজেলা পর্যায়ে বিএডিসি’র সেচের কার্যক্রম তথা খাল পুনঃ খনন, ফসল রক্ষা বাঁধ, বিভিন্ন ধরনের সেচ অবকাঠামো নির্মাণ করার জন্য তিনি ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএডিসি কুমিল্লার নির্বাহী প্রকৌশলী ও কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্পের পরিচালক (নির্মাণ) প্রকৌশলী মোহাম্মদ মিজানুর রহমান।
বিশেষ অতিথি ছিলেন চান্দিনা উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তপন বকসী, চান্দিনার পৌর মেয়র মোঃ মফিজুল ইসলাম, বিএডিসি কুমিল্লার যুগ্ম পরিচালক (বীগকে) কৃষিবিদ আনন্দ চন্দ্র দাশ, বিএডিসি কুমিল্লা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (ক্ষুদ্রসেচ) প্রকৌশলী ওবায়েদ হোসেন ও চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ।
প্রকল্প পরিচালক স্বাগত বক্তব্যে জানান, বিএডিসি’র উপজেলা পর্যায়ে সেচ বিভাগের নিজস্ব অফিস ভবন না থাকায় মাঠ পর্যায়ের কাজকর্ম চালিয়ে যেতে বিভিন্ন জটিলতার সৃষ্টি হচ্ছে। তাই সরকার উপজেলা পর্যায়ে আধুনিক মানের পর্যায়ক্রমে একটি ইউনিট অফিস কাম ট্রেনিং সেন্টার নির্মাণ করছে। এতে কৃষকরা আধুনিক সেচ ব্যবস্থা সম্পর্কিত অজ্ঞান অর্জন করে ফসল উৎপাদনে সেচ খরচ কমাতে পারবে।