বুধবার ২৫ নভেম্বর ২০২০


নগরীতে হালকা বৃষ্টিতে শীতের আমেজ


আমাদের কুমিল্লা .কম :
21.11.2020

রুবেল মজুমদার ।।
কার্তিকের শুরুতে কয়েকদিন টানা বৃষ্টিতে অনেকে ধরেই নিয়েছিলেন, শীত বুঝি এবার অকালেই এলো! ফাঁকি দেবে না গতবারের মতো। কিন্তু কোথায় কী! কার্তিক মাস শেষ । এক সপ্তাহের বেশি অগ্রহায়ণের । আকাশ থাকবে ঝকঝকে নীল। সূর্য ছড়াবে মিষ্টি আলো। সঙ্গে হালকা হিম বাতাস। কিন্তু প্রকৃতির মাঝে এখন কোনো কিছুরই দেখা নেই। বরং আকাশ মেঘাচ্ছন্ন। ঝরছে ঝিরিঝিরি হালকা বা মাঝারি বৃষ্টি।
অগ্রহায়ণ মাসের সপ্তাহখানেক হলো। বাংলা পঞ্জিকার হিসাবে শীত আসবে এ মাস শেষে। তবে আহাওয়ার গতি-প্রকৃতি অনুযায়ী পৌষের আগেই শীতের দেখা মেলে কখনও কখনও। শীত পড়তে শুরু করে অগ্রহায়ণের শুরুতে ।
এদিকে নগীরতে শনিবার সকাল থেকে বৃষ্টি আর আকাশে কালো মেঘ ছায়া শীতের প্রতিধ্বনি। হঠাৎ বৃষ্টিতে ভোগান্তিতে পড়েছে পথযাত্রী, অটোরিকশা চালক ও ফুটপাতের ব্যবসায়ীরা।
বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের ওয়েবসাইটে তথ্য, শীত আসার পথকে সুগম করতে পারে বৃষ্টি। অগ্রহায়ণের শুরুতে বৃষ্টি হলেও শীত পড়তে শুরু করবে বৃষ্টি শেষে।
কুমিল্লা আবহাওয়া অফিসের তথ্যমতে, শনিবার সারাদিন র্সবনম্নি তাপমাত্র ২৮ দশমকি ২ ডিগ্রি সেলসিয়াম। বৃষ্টি বৃষ্টি ভাব কেটে গেলে শীত আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আবহাওয়ার র্পূবাভাসে আজও বৃষ্টির আভাস রয়েছে। এরপর শুরু হতে পারে মৃদু শৈত্যপ্রবাহ। রবিবার তাপমাত্রা আরও কমতে থাকতে পারে।
চিকিৎসকদের মতে, এমন আবহাওয়া সংবেদনশীল গোষ্ঠীর মানুষরা স্বাস্থ্যের ওপরে প্রভাব ফেলতে পারে । তার ওপর রয়েছে করোনার ধাক্কা। জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরের কাজকর্ম এড়িয়ে চলা উচিত। শ্বাসকষ্ট ও গলায় অস্বস্তিতে ভোগার সম্ভাবনা রয়েছে।
পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।