রবিবার ১৭ জানুয়ারী ২০২১


সম্মেলনের এক বছর পর পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন


আমাদের কুমিল্লা .কম :
02.12.2020

কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ

মাসুমুর রহমান মাসুম,চান্দিনা।।
গত বছরের ৯ ডিসেম্বর অনুষ্ঠিত হয়েছিল কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ ত্রি-বার্ষিক সম্মেলন। আর সম্মেলনের এক বছর পর পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দিল আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটি! মঙ্গলবার (১ ডিসেম্বর) বিকেলে বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কার্যালয় থেকে দলের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি স্বাক্ষরিত ৭৫ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি হাতে পায় কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ।

এক বছর আগে ২০১৯ সালের ১০ ডিসেম্বর কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ কমিটির সভাপতি পদে মু. রুহুল আমিন ও সাধারণ সম্পাদক পদে রৌশন আলী মাস্টারের নাম ঘোষণা করেছিল কেন্দ্রীয় আওয়ামীলীগ। পরবর্তীতে বিভিন্ন জটিলতা ও করোনা সংকট কাটিয়ে এক বছর পর ৭৫ সদস্য বিশিষ্ট পুর্ণাঙ্গ কমিটির অনুমোদন দলটি। কমিটিতে কুমিল্লা উত্তর জেলার ৭টি উপজেলার নবীন ও প্রবীণের সমন্বয় করে এবং মনোনয়ন বঞ্চিত ও ত্যাগী নেতাদের স্থান দেওয়া হয়েছে।এবারের কমিটিতে পদের নামের ক্রমানুসারে অনেক ভিন্নতা দেখা দিয়েছে। সভাপতি, সহ-সভাপতি, সাধারণ সম্পাদক ও যুগ্ম সাধারণ সম্পাদক পদ ব্যতিত অন্যান্য পদের বাংলা স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণের ক্রমানুসারে সাজানো হয়েছে। যারফলে সভাপতি, সহ-সভাপতি, সাধারণ সম্পাদক ও যুগ্ম সাধারণ সম্পাদক পদের পরে ‘আইন বিষয়ক সম্পাদক’ পদটি আগে এসেছে। পিছনে চলে যেতে হয়েছে গুরুত্বপূর্ণ পদ আওয়ামীলীগের গঠনতন্ত্রের ৩ সাংগঠনিক সম্পাদক পদ এবং প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক পদটিও। কমিটিতে সহ-সভাপতি হিসেবে কুমিল্লা-৪ আসনের সাবেক সংসদ সদস্য এবিএম গোলাম মোস্তফা, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত সহ ১১জন সহ-সভাপতি, যুগ্ম সাধারণ সম্পাদক পদে দাউদকান্দি উপজেলার আওয়ামীলীগ নেতা বাসুদেব ঘোষ, চান্দিনা উপজেলার মো. শহিদুল্লাহ, মুরাদনগর উপজেলার গোলাম ফারুক রানা। সাংগঠনিক সম্পাদক পদে দেবিদ্বার উপজেলার হুমায়ূন কবির, ঢাকা গ্রুপের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, মেঘনা উপজেলার নাছির উদ্দিন শিশির, প্রচার ও প্রকাশনা সম্পাদক তিতাস উপজেলার চেয়ারম্যান পারভেজ হোসেন সরকারকে রাখা হয়েছে। কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক মো. আলী আশরাফ এম.পিকে প্রথম সদস্য হিসেবে রাখা হয়েছে। এছাড়া চান্দিনা উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি মুনতাকিম আশরাফ টিটু কে সদস্য রাখা হয়। চান্দিনা উপজেলা আওয়ামীলীগ সিনিয়র সহ-সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা তপন বকসীকের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক করা হয়।

প্রসঙ্গত, গত ৯ ডিসেম্বর চান্দিনা মহিলা বিশ্ববিদ্যালয় মাঠে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ এমপি, চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক একেএম এনামূল হক শামীম সহ কেন্দ্রীয় অনেক নেতৃবৃন্দ। কিন্তু সম্মেলন শেষে কমিটি কোন ঘোষণা ছাড়াই সভাস্থল ত্যাগ করেন নেতৃবৃন্দ। পরদিন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেছিলেন। পরে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করেছিলেন দলটির দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এমপি।