শনিবার ২৩ জানুয়ারী ২০২১


ফয়েজগঞ্জে মসজিদের জমি অধিগ্রহণের অর্থ বেহাতের আশংকা!


আমাদের কুমিল্লা .কম :
17.12.2020

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লার লালমাই উপজেলার ফয়েজগঞ্জ বাজার জামে মসজিদের ভূমি অধিগ্রহণের অর্থ বেহাত হওয়া নিয়ে দুঃচিন্তায় রয়েছেন সাধারণ মুসুল্লিরা। এ বিষয়টির সমাধান ও মসজিদের অর্থ সঠিকভাবে ব্যবহারের লক্ষ্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন সাধারণ মুসুল্লিসহ স্থানীয়রা।

ফয়েজগঞ্জ বাজারের একাধিক ব্যবসায়ী জানান, কুমিল্লা নোয়াখালী আঞ্চলিক সড়কের ফোরলেনের কাজ শুরু হলে লালমাই ফয়েজগঞ্জ বাজার জামে মসজিদটি অধিগ্রহণ করা হয়। তখন তরিঘড়ি করে মসজিদটির একটি কমিটি গঠন করা হয়। উদ্দেশ্য মসজিদের জমি অধিগ্রহণের অর্থ হাতিয়ে নেয়া।

স্থানীয়রা আরো জানান, মসজিদের জায়গা ২৪ শতক। তার পাশে আরো অন্তত ১২ শতক জায়গা রয়েছে মসজিদের নামে। ওই জায়গায় দোকানপাট তৈরি করা হয়েছে। ২০ বছর ধরে ওইসব দোকানপাটের ভাড়া কারা উত্তোলন করে কেউ জানে না। এছাড়াও গত ২০ বছর ধরে মসজিদের আয়-ব্যয়ের হিসেব কেউ জানে না।
তবে মসজিদের জমি অধিগ্রহণ করা হলে তড়িঘড়ি করে একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটি গঠনের উদ্দেশ্য হচ্ছে মসজিদের জমি অধিগ্রহনের অর্থ হাতিয়ে নেয়া।
বিষয়টি নিয়ে ওই মসজিদ কমিটির সাধারণ সম্পাদক ফজলুল কবীর মিজান বলেন, মসজিদ ও তার পাশের মাদ্রাসার জমিগুলো আমার বাবা-দাদা দিয়ে গেছেন। কেন আমরা মসজিদের টাকা আত্মসাৎ করবো। যারা এগুলো বলে তার সম্পূর্ণ মিথ্যা কথা বলেছে।
তবে মসজিদের বিবদমান সমস্যার বিষয়ে লালমাই উপজেলা নির্বাহী অফিসার মোঃ নজরুল ইসলাম বলেন মুসুল্লিরা আমার কাছে লিখিত অভিযোগ নিয়ে আসলে তদন্ত করে বিষয়টি সমাধান করবো।