শুক্রবার ২২ জানুয়ারী ২০২১


সংরক্ষণ-ভেঙে গড়ার গণশুনানি আজ


আমাদের কুমিল্লা .কম :
19.12.2020

স্টাফ রিপোর্টার।।
ঐতিহ্যবাহী কুমিল্লা বীরচন্দ্র গণ-পাঠাগার ও নগর মিলনায়তন (টাউন হল) ভেঙে নতুন আধুনিক কমপ্লেক্স ভবন নির্মিত হবে নাকি প্রত্নসম্পদ হিসেবে সংরক্ষণ হবে এ নিয়ে নীতিগত সিদ্ধান্ত নিতে আজ শনিবার (১৯ ডিসেম্বর) কুমিল্লা টাউন হল মাঠে অনুষ্ঠিত হচ্ছে গণশুনানি। টাউন হল মাঠের বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মঞ্চে এ গণশুনানির আয়োজন করা হয়েছে। এরই মধ্যে ১৩ সদস্যের বিশেষজ্ঞ কমিটির প্রধান ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুল মান্নান ইলিয়াস কর্তৃক গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

জানা যায়, ১৮৮৫ সালের ৬ মে ত্রিপুরার মহারাজ বীর চন্দ্র মাণিক্য বাহাদুর কুমিল্লা গণ-পাঠাগার ও নগর মিলনায়তন প্রতিষ্ঠা করেছেন। চলতি বছরের গত ২ সেপ্টেম্বর কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় টাউন হল ভেঙে সেখানে আধুনিক মানের টাউন হল নির্মাণের পরিকল্পনার কথা জানান স্থানীয় এমপি আ ক ম বাহাউদ্দিন এবং এ বিষয়ে নকশা প্রদর্শন করা হয়। গণমাধ্যমে বিষয়টি প্রকাশিত হলে এ ভবন পুরাকীর্তি হিসেবে সংরক্ষণের দাবি জানিয়ে দেশের খ্যাতনামা ৫০ জন বুদ্ধিজীবী যৌথ বিবৃতি দেন। পরে এ নিয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুল মান্নান ইলিয়াসকে প্রধান করে ১৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। টাউন হল প্রত্নসম্পদ হিসেবে সংরক্ষণ করতে নীতিগত সিদ্ধান্ত নিতেই আজ শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে গণশুনানি।

কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর জানান, টাউন হলের বিষয়ে মতামত দেয়ার জন্য গণমাধ্যমে গণবিজ্ঞপ্তি জারি হয়েছে। বেলা ১১টায় টাউন হল মাঠের বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মঞ্চ ও এর সামনের অংশে গণশুনানি অনুষ্ঠিত হবে। এরই মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কমিটির প্রধান ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুল মান্নান ইলিয়াস জানান,এই ভবনটি প্রত্নসম্পদ হিসেবে সংরক্ষণ করা যাবে কিনা এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিতে গণশুনানিতে জনগণের মতামতকে প্রাধান্য দিয়ে মন্ত্রণালয় গঠিত কমিটি এ বিষয়ে প্রতিবেদন দেবে। সরাসরি অনুষ্ঠানে না এসেও দুটি মেইলে যে কেউ মতামত দিতে পারবে।