শনিবার ২৩ জানুয়ারী ২০২১


চান্দিনা পৌর নির্বাচনে নৌকার মাঝি শওকত ভূইয়া, ধানের শীষের আলমগীর খান


আমাদের কুমিল্লা .কম :
19.12.2020

মাসুমুর রহমান মাসুদ,চান্দিনা।।
সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে চান্দিনা পৌর নির্বাচনের প্রার্থীতা চূড়ান্ত করল প্রধান দুইটি রাজনৈতিক দল।
শুক্রবার (১৮ ডিসেম্বর) রাজধানীর পৃথক দুইটি রাজনৈতিক দলের কার্যালয় থেকে তাদের প্রার্থীতা চূড়ান্ত করেন নীতি-নির্ধারকবৃন্দ। সন্ধ্যা ৭টায় রাজধানীর গুলশান কার্যালয় থেকে চান্দিনা পৌর নির্বাচনের জন্য পৌর বিএনপি সাধারণ সম্পাদক শাহ্ মো. আলমগীর খানের মনোনয়নপত্র সংগ্রহন করেন চান্দিনা উপজেলা বিএনপি নেতৃবৃন্দ।

অপরদিকে, বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে মনোনয়ন বোর্ডের সভা শেষে রাত পৌঁনে ৯টায় পৌর নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীদের তালিকা টানানো হয়। বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত ওই তালিকায় চান্দিনা পৌরসভার জন্য উপজেলা আওয়ামী লীগ সদস্য মো. শওকত হোসেন ভূইয়াকে মনোনীত করা হয়। আর ব্যাপক উৎকণ্ঠার পর প্রার্থী মো. শওকত হোসেন ভূইয়া’র নাম ঘোষণায় চান্দিনা পৌর এলাকায় দলীয় নেতাকর্মীদের আনন্দ মিছিল করতে দেখা গেছে। বিভিন্ন স্থানে উল্লাসিত নেতাকর্মীরা রাতে আতশবাজি ফাটিয়ে পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে মিষ্টি বিতরণ করেন। ২০ ডিসেম্বর প্রার্থীরা তাদের মনোনয়নপত্র জমা দেওয়ার কথা রয়েছে।

এর আগে গত ২ ডিসেম্বর উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় চান্দিনা পৌর নির্বাচনের জন্য বর্তমান মেয়র মো. মফিজুল ইসলামকে প্রথম, উপজেলা আওয়ামীলীগ সদস্য শওকত হোসেন ভূইয়াকে দ্বিতীয় ও পৌর আওয়ামী লীগ সভাপতি আব্দুল জলিলকে তৃতীয় প্রার্থীর নাম প্রস্তাব করে কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের কাছে হস্তান্তর করেন। অপরদিকে, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ সদস্য কাজী গোলাম দস্তগীর পাপন ও পৌর কৃষকলীগ সভাপতি মো. রফিকুল ইসলাম লবু’র নাম সহ গত ৫ ডিসেম্বর কেন্দ্রিয় আওয়ামী লীগের কাছে ৫ প্রার্থীর ফিরিস্তি জমা দেন জেলা আওয়ামী লীগ।

তারপর থেকে কে হচ্ছেন আওয়ামী লীগের প্রার্থী? এমন গুঞ্জন চলে পুরো পৌর এলাকায়। অপরদিকে, প্রার্থীরাও তাদের প্রার্থীতা নিশ্চিত করতে কেন্দ্রিয় আওয়ামী লীগ নেতৃবৃন্দের সাথে জোর লবিং তদবির চালাতে থাকেন। দিন যত ঘনিয়ে আসে কখনও শোনা যায় ওমুক প্রার্থী এগিয়ে, আবার কখনও শোনা যায় তমুক প্রার্থী এগিয়ে। সর্বশেষে শুক্রবার (১৮ ডিসেম্বর) বিকাল ৪টায় ধানমন্ডি কার্যালয়ে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মনোনয়ন বোর্ডের সভা চলাকালীনও চলে নানা গুজব। অবশেষে সব গুজবের অবসান ঘটিয়ে রাত পৌঁনে ৯টায় প্রার্থীর নাম চূড়ান্ত করে তালিকা প্রকাশ করে আওয়ামী লীগ।

এছাড়া গত ১০ ডিসেম্বর চান্দিনা উপজেলা বিএনপি’র বর্ধিত সভায় পৌর বিএনপি সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র শাহ্ মো. আলমগীর খানের একক নাম প্রস্তাব করে কুমিল্লা উত্তর জেলা বিএনপি’র কাছে হস্তান্তর করা হয়। ১৪ ডিসেম্বর জেলা বিএনপিও একক প্রার্থী হিসেবে শাহ্ মো. আলমগীর খানের নাম প্রস্তাব করে কেন্দ্রিয় কার্যালয়ে জমা দেন। সর্বশেষ কেন্দ্রীয় বিএনপি শাহ্ মো. আলমগীর খানের নাম ঘোষণা করে মনোনয়নপত্র দেন।

প্রসঙ্গত, নির্বাচন কমিশনের ঘোষিত ২য় ধাপের তফসিলে আগামী ১৬ জানুয়ারি চান্দিনা পৌরসভার নির্বাচন। মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ তারিখ ২০ ডিসেম্বর, যাচাই বাছাই ২২ ডিসেম্বর এবং প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ২৯ ডিসেম্বর।