শুক্রবার ২২ জানুয়ারী ২০২১


পুরাতন দামে নতুন আলু, কমেছে সবজির দাম


আমাদের কুমিল্লা .কম :
25.12.2020

আবদুল্লাহ আল মারুফ।।
কুমিল্লার বাজারগুলোতে পর্যাপ্ত নতুন আলু থাকলেও আগের বাড়তি দামেই বিক্রি হচ্ছে। প্রতিকেজি নতুন আলুর বাজারমূল্য এখন ৫০ থেকে ৫৫ টাকা। নতুন আলু আসার আগ থেকেই এই দামে বিক্রি হতো পুরাতন আলু। আপাতত দাম কমার কোনো সম্ভাবনাও দেখছেন না ক্রেতা-বিক্রেতারা। দাম বেশি হওয়ায় অল্প করে নতুন আলু রাখছেন সবজি বিক্রেতারা। আবার কোন কোন দোকানে নেই নতুন আলু। দামের কারণে কোনো কোনো ক্রেতা এক কেজি বা আধা কেজি পরিমাণ করে নতুন আলু নিচ্ছেন। তবে বাজারে শীতকালীন সবজির সরবরাহ বৃদ্ধি পাওয়ায় দাম কিছুটা কমেছে। ফলে ক্রেতাদের মধ্যে কিছুটা হলেও স্বস্তি ফিরে এসেছে।
রাজগঞ্জ বাজারের সবজি বিক্রেতা আবুল হাশেম বলেন, বাজারে আগের চেয়ে শীতকালীন সবজির সরবরাহ বেড়েছে। ফলে শীতকালীন সবজির দাম কমছে। আশাকরি, আগামী কয়েক দিনের মধ্যে দাম আরও কমবে। কিন্তু নতুন ও পুরাতন দুই ধরনের আলুর দামই বেশি।
সবজি ক্রেতা মনির হোসেন বলেন, বাজারে এর আগে সবজির দাম বেশি ছিল। এখন কিছুটা কমেছে। সবজি ব্যবসায়ীরা সরবরাহ কম থাকার অজুহাত দিয়ে বাড়তি দাম নিচ্ছে কিনা তা প্রশাসনকে মনিটরিং করা দরকার।
বৃহস্পতিবার নগরীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, বাজারে শীতকালীন সবজির সরবরাহ বেড়েছে। সবুজের ছোঁয়া লেগেছে প্রতি দোকানে। বাজারে প্রতি কেজি চিচিঙ্গা-ধুন্দুল বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকায়, পটল ও ঢেঁড়স বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়, করলা ৩৫ থেকে ৪০ টাকা, গোল বেগুন ৪০ টাকা, পেঁপে ২০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা, টমেটো ৬০ থেকে ৬৫ টাকা, শসা বিক্রি হচ্ছে ৫০ টাকায়, ফুলকপি-বাধাকপির দাম কমে বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়।
এছাড়া কচুর ছড়া ৩০ টাকা, কলা প্রতি হালি ২০ টাকা, শিম ২০ থেকে ২৫ টাকা,আর দানা যুক্ত শিম ৬০, বরবটি ৬০ টাকা, লাউ প্রতি পিসে ১০ থেকে ১৫ টাকা কমেছে, মুলা ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। পেঁয়াজ পাতা প্রতিকেজি ৪০ টাকা, দেশি গাজর ৪০ টাকা, চায়না গাজর ৭০ টাকা, কাঁচা মরিচ ১০০ টাকা, ক্যাফসিক্যাম সবুজ ২০০ ও হলুদ ৩০০ টাকায় বিক্রি হচ্ছে।