শনিবার ২৩ জানুয়ারী ২০২১
  • প্রচ্ছদ » sub lead 3 » কুমিল্লার ৭১ রেলক্রসিংয়ের ৫৮টিই অবৈধ,ত্রুটিপূর্ণ ব্যারিয়ারে বাড়ছে ঝুঁকি


কুমিল্লার ৭১ রেলক্রসিংয়ের ৫৮টিই অবৈধ,ত্রুটিপূর্ণ ব্যারিয়ারে বাড়ছে ঝুঁকি


আমাদের কুমিল্লা .কম :
30.12.2020

আবু সুফিয়ান রাসেল।।
রেলওয়ে কুমিল্লা অংশের ৭১টি রেল ক্রসিংয়ের মধ্যে ৫৮টিই অবৈধ। এদিকে রেল ক্রসিংয়ে ত্রুটিপূর্ণ ব্যারিয়ারে দুর্ঘটনার ঝুঁকি বাড়ছে । ক্রসিংয়ে দুই পাশে দুইটি ব্যারিয়ার থাকায় রংসাইড দিয়ে গাড়ি প্রবেশ করছে। এতে ঘটছে দুর্ঘটনা। বুধবার সকালে কুমিল্লা নগরীর শাসনগাছা রেল ক্রসিংয়ে রংসাইড দিয়ে প্রবেশ করে দুর্ঘটনায় পড়ে একটি সিএনজি অটো রিকশা। এতে অটোরিকশার যাত্রী স্বামী-স্ত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুইজন।
শাসনগাছা রেল ক্রসিংয়ে দুর্ঘটনার পরে গিয়ে দেখা যায়,দুই পাশে ব্যারিয়ার ফেলা হয়েছে। ট্রেন ১০ হাত দূরে। তবু রং সাইড দিয়ে পার হচ্ছে যানবাহন। শেষে গেটম্যান সামনে দাঁড়ালে যানবাহন থেমে যায়।
সূত্র জানায়, আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত মোট ৭১টি লেভেল ক্রসিং রয়েছে। অনুমোদিত লেভেল ক্রসিং ১৩টি। যার মধ্যে রয়েছে বাগমারা, বিজয়পুর- ১, বিজয়পুর- ২, পদুয়ার বাজার, ভার্সিটি গেইট, কোটবাড়ি, ধর্মপুর, শাসনগাছা, মুড়াপাড়া, বাওনগাঁও, শশীদল, শালনদীসহ ১৩টি স্থান।
এদিকে কুমিল্লার বিভিন্ন অংশে অবৈধ ক্রসিংয়ে সাইনবোর্ড দিয়ে দায় সারছে রেলওয়ে কর্তৃপক্ষ। তার মধ্যে দুইটি লাকসামের চন্দনা ও তপইয়া।
লাকসামের ওই এলাকার বাসিন্দা লতিফুর রহমান খোকন বলেন, চন্দনা ও তপইয়ার রেল ক্রসিংয়ে সাইনবোর্ড দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। এখানে গেট স্থাপন করা প্রয়োজন।
রেলওয়ে কুমিল্লার উধ্বর্তন উপ-সহকারী (পথ বিভাগ) প্রকৌশলী লিয়াকত আলী মজুমদার বলেন, আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ৫৮টি অবৈধ লেভেল ক্রসিং রয়েছে। ১৩টি বৈধ ক্রসিংয়ে মধ্যে রেলওয়ের গেটম্যান রয়েছে। নতুন প্রকল্পের আওতায় ১৫টি অবৈধ রেল ক্রসিংয়ে জনবল নিয়োগ করা হবে। গুরুত্ব বিবেচনায় ধারাবাহিক ভাবে সকল রেল ক্রসিংয়ে গেইট ব্যারিয়ার নির্মাণ ও জনবল নিয়োগ দেওয়া হবে।
তিনি আরো বলেন, আগে ক্রসিংয়ের দুই পাশে দুইটি ব্যরিয়ার দেয়া হতো। এবার থেকে দুই পাশে দুইটি করে চারটি ব্যারিয়ার দেয়া হবে। যাতে গাড়ি ফাঁক দিয়ে প্রবেশ করতে না পারে।