শনিবার ২৩ জানুয়ারী ২০২১


সিভিল সার্জনের বিরুদ্ধে নার্সদের বিক্ষোভ


আমাদের কুমিল্লা .কম :
10.01.2021

স্টাফ রিপোর্টার ।।
কুমিল্লার সিভিল সার্জন ডা.নিয়াতুজ্জামানের বিরুদ্ধে বিক্ষোভ ও মানববন্ধন করেছে নার্সরা। পোশাকের উপর সাদা এপ্রোন পরা নিয়ে কুমিল্লা জেনারেল (সদর) হাসপাতালের নার্সরা সম্প্রতি বিরোধে জড়িয়েছেন তার সঙ্গে। এ ঘটনা ঘটনাকে কেন্দ্র করে রোববার হাসপাতাল ও সিভিল সার্জন কার্যালয়ের সামনে এসব কর্মসূচি পালন করেন নার্সরা।
হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স আভারানী মজুমদার জানান, সরকার আমাদের জন্য পোশাক নির্ধারণ করে দিয়েছেন। আমরা সকলেই সেই পোশাক পরছি। কিন্তু নারী হিসেবে ব্যক্তিগত সুরক্ষার জন্য আমরা পোশাকের উপর এপ্রোন পরেই দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করছি। সম্প্রতি সিভিল সার্জন স্যার আমাদের এপ্রোন পরা নিয়ে হুমকি দিয়েছেন। তিনি বলেছেন এপ্রোন পরা বন্ধ না করলে আমাদের বদলী করে দেবেন। এছাড়া এ বিষয় নিয়ে তিনি আমাদের বিভিন্নভাবে হয়রানি করছেন। আমরা শরীর থেকে এপ্রোন খুলতে পারবো না। এজন্য এসব কর্মসূচি পালন করেছি।
হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা.আবদুল করিম খন্দকার জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত নার্সরা তাদের নির্ধারিত পোশাক পরে ডিউটি করবে। সিভিল সার্জন স্যার তাদের (নার্সদের) এই নির্দেশনা মেনে চলতে বলেছেন। এনিয়ে একজন নার্স ফেসবুকে বিতর্কিত পোস্ট দিয়েছেন, সেখানে অনেক বাজে মন্তব্য করা হয়েছে। এ ঘটনায় গত বৃহস্পতিবার আমাদের তিন সদস্যের একটি অভ্যন্তরীণ তদন্ত কমিটি হয়েছে। রোববার ওই কমিটির সভা সিভিল সার্জন অফিসে অনুষ্ঠিত হয় । এ সময় নার্সরা কার্যালয়ের বাইরে এসব কর্মসূচি পালন করে।
এসব বিষয়ে সিভিল সার্জন ডা.নিয়াতুজ্জামান বলেন, আমাদের কাছে অধিদপ্তর থেকে চিঠি এসেছে নার্সদের পোশাক পরা নিশ্চিত করার। মাননীয় প্রধানমন্ত্রী, স্বাস্থ্য মন্ত্রণালয় ও নার্সিং অধিদপ্তর তাদের পোশাক ঠিক করে দিয়েছেন। আমি সংশ্লিষ্টদের বলেছি সরকারি নির্দেশ বাস্তবায়ন করতে, কিন্তু তারা এই নির্দেশ মানছেন না। এটা আমার ব্যক্তিগত কোন নির্দেশও নয়। এখন যেহেতু তারা আমাকে একটি পক্ষ বানিয়েছে, এনিয়ে আমি আর কিছুই বলতে চাই না। তদন্ত শেষে সবকিছু জানানো হবে।