শনিবার ২৩ জানুয়ারী ২০২১


কুমেকের ল্যাবে করোনা পরীক্ষা শুরু


আমাদের কুমিল্লা .কম :
12.01.2021

স্টাফ রিপোর্টার।।
একদিন বন্ধ থাকার পর কুমিল¬া মেডিকেল কলেজের (কুমেক) মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবে আবারও করোনাভাইরাস পরীক্ষার কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার সকাল থেকে পরীক্ষা শুরু হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন কুমেকের অধ্যক্ষ মোস্তফা কামাল আজাদ।
জানা গেছে, গত রোববার রাতে ওই ল্যাবের পিসিআর (পলিমারেজ চেইন রিঅ্যাকশন) পদ্ধতিতে করোনাভাইরাস পরীক্ষার সময় সব রিপোর্ট পজেটিভ আসতে শুরু করে। এ সমস্যা দেখা দেওয়ায় সোমবার সকাল থেকে করোনা পরীক্ষার কার্যক্রম পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়। এর আগে ওই ল্যাবে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় গত বছরের ১ ডিসেম্বর থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত পরীক্ষা বন্ধ ছিলো।
মঙ্গলবার সন্ধ্যায় কুমেকের অধ্যক্ষ মোস্তফা কামাল আজাদ বলেন, আমাদের পিসিআর মেশিনে কোন সমস্যা দেখা দেয়নি। পরীক্ষার টিউবে সমস্যার কারণে সব রিপোর্ট পজেটিভ আসছিলো। টিউব পরিবর্তন করায় সমস্যার সমাধান হয়েছে। মঙ্গলবার সকাল থেকেই পরীক্ষা আগের মতো শুরু হয়েছে। এছাড়া সোমবার বন্ধ থাকায় পুরো ল্যাব পরিস্কার করা হয়েছে বলে জানান তিনি।
এদিকে কুমেকের ল্যাবে করোনা পরীক্ষা চালু হওয়ায় সাধারণ রোগীদের নমুনা সংগ্রহ করা শুরু করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। সোমবার ল্যাবের সমস্যার কারণে করোনা উপসর্গ থাকা রোগীদের নমুনা সংগ্রহ বন্ধ রাখা হয়েছিল। তবে বিদেশগামীদের সংগ্রহ করা নমুনা বিশেষ ব্যবস্থায় নোয়াখালীতে পরীক্ষা করা হয়েছিল।
কুমেক সূত্র জানায়, গত বছরের ২৯ এপ্রিল থেকে কুমিল্ল¬া মেডিকেল কলেজের একাডেমিক ভবনের দ্বিতীয় তলায় মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবে করোনাভাইরাস শনাক্ত কার্যক্রম শুরু হয়। প্রথমে একটি মেশিনে পরীক্ষা শুরু হলেও পরে আরও একটি মেশিন স্থাপন করা হয়। এখানে প্রতিদিন সাড়ে ৩শ থেকে ৪শ নমুনা পরীক্ষা করা সম্ভব।