শুক্রবার ৫ gvP© ২০২১


চান্দিনায় ৫১ শতাংশ ভোট নিতেই নামলো সন্ধ্যা!


আমাদের কুমিল্লা .কম :
17.01.2021

তৈয়বুর রহমান সোহেল।।
চান্দিনার বড় গোবিন্দপুর আলী মিয়া ভূঁইয়া উচ্চ বিদ্যালয় কেন্দ্র। সকাল ৮টা থেকে ভোটারের দীর্ঘ সারি। ভোটগ্রহণের শেষ সময় বিকেল ৪টা হলেও নির্ধারিত সময়ের আগে কেন্দ্রে ভোটার প্রবেশ করায় ভোটগ্রহণ চলে বিকেল ৫টা পর্যন্ত। তবু এক হাজার ৪০৮ ভোটের বিপরীতে ভোট পড়ে ৭৯৬টি। অর্থাৎ নির্ধারিত সময়ের এক ঘণ্টা পর ভোটগ্রহণ সমাপ্ত এবং ভোটারের দীর্ঘ সারি থাকা সত্ত্বেও মাত্র ৫৬দশমিক ৫৩শতাংশ ভোট সমাপ্ত হয়। পৌরসভার সবকটি কেন্দ্রে সারাদিন ভোটারদের দীর্ঘ সারি ছিল। কিন্তু ভোটারদের এমন সাড়া জাগানো উপস্থিতি এবং কোনওপ্রকার বিশৃঙ্খলাবিহীন নির্বাচনে শেষ পর্যন্ত ভোট পড়ে ১৬হাজার ৪৯৩টি। ভোটার সংখ্যা ৩১হাজার ৮৪৮জন। মোট প্রাপ্ত ভোটের হার ৫১দশমিক ৭৯শতাংশ। ঝামেলাহীন নির্বাচনে ভোটের ধীরগতিতে জনমনে বিস্ময়ের সৃষ্টি হয়েছে।
জানা যায়, কুমিল্লার পৌরসভাগুলোর মধ্যে চান্দিনা পৌর নির্বাচনে এবারই প্রথম ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণ সুষ্ঠু ও জটিলতা এড়াতে বৃহস্পতিবার চান্দিনায় একটি কর্মশালারও আয়োজন করা হয়। তারপরও সবগুলো কেন্দ্রে যথাসময়ে ভোট শুরু করতে না পারা এবং ইভিএম সম্পর্কে ভোটারদের তেমন ধারণা না থাকাতে ধীরগতির সৃষ্টি হয়। কারও কারও ভোট দিতে সময় লেগে যায় ২০মিনিটের বেশি।
জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন জানান, সিনিয়র সিটিজেন যারা আছেন, বিশেষ করে বয়স্ক মহিলা ভোটার, তারা বাটনে প্রেস করতে অনেক সময় ভয় পেয়ে গেছেন। আবার আইসিটি জ্ঞান না থাকার কারণেও অনেকের সমস্যা হয়েছে। এক্ষেত্রে দু’একটা কেন্দ্রে ভোটগ্রহণে দেরি হয়েছে। আমরা আগে থেকেই প্রচারণা চালিয়েছি। ভবিষ্যতে কোনও কেন্দ্রে এমন পরিস্থিতির সৃষ্টি হবে না বলে আমি আশা করি।