শনিবার ৬ gvP© ২০২১
  • প্রচ্ছদ » sub lead 1 » বাসে বিপন্ন ৯০টি সিন্ধু কচ্ছপ, অবমুক্ত হলো ধর্মসাগরে


বাসে বিপন্ন ৯০টি সিন্ধু কচ্ছপ, অবমুক্ত হলো ধর্মসাগরে


আমাদের কুমিল্লা .কম :
31.01.2021

মাহফুজ নান্টু।
চট্টগ্রাম থেকে সাতক্ষীরায় পাচারের উদ্দেশ্য নিয়ে যাওয়ার সময় আটক করা হয় বিপন্ন প্রজাতির নব্বইটি সিন্ধু কচ্ছপ। রবিবার কুমিল্লা ধর্মসাগর দিঘি ও জেলা প্রশাসকের কার্যালয়ের পুকুরে কচ্ছপগুলো অবমুক্ত করা হয়।
বনবিভাগের সূত্রে জানা যায়, ২৮ জানুয়ারি রাতে ঢাকা-চট্টগ্রাম মসহাসড়কের কুমিল্লা চৌদ্দগ্রাম উপজেলার মিয়াবাজার এলাকার টাইম স্কয়ার নামক রেস্টুরেন্টে একটি যাত্রীবাহী বাস যাত্রাবিরতি করে। এ সময় বাসের ব্যাগ রাখার জায়গায় বন বিভাগের কর্মকর্তারা তল্লাশি করে তিনটি বস্তায় ৯০টি কচ্ছপ পায়। বাস তল্লাশিকালে পাচারকারীরা পালিয়ে যায়।
সামাজিক বন বিভাগ কুমিল্লা বিভাগীয় কর্মকর্তা নুরুল করিম জানান, কচ্ছপের খোলস দিয়ে ওষুধ তৈরি এবং উচ্চ দামে মাংস বিক্রির কারণে সিন্ধু প্রজাতির কচ্ছপ এখন বিলুপ্তির পথে। প্রকৃতির ঝাড়ুদার এই কচ্ছপ এখন খুব একটা দেখা যায় না। উদ্ধার করা কচ্ছপগুলো রবিবার কুমিল্লার ধর্মসাগর দিঘি, জেলা প্রশাসকের কার্যালয়ের পুকুর ও এনএসআইয়ের কার্যালয়ের পুকুরে অবমুক্ত করা হয়। কচ্ছপগুলো অবমুক্ত করার সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ নুরুজ্জামানসহ অন্যান্য কর্মকর্তারা।