সোমবার ৮ gvP© ২০২১


মুরাদনগরে ব্রকলি চাষে সফল কৃষক


আমাদের কুমিল্লা .কম :
02.02.2021

এন এ মুরাদ, মুরাদনগর।।
অপরূপ সবজি ব্রকলি । প্রায় ২ হাজার বছর পূর্বে ইতালিতে এর জন্ম । এটি বাংলাদেশের জন্য নতুন কপি গোত্রের শীতকালীন সবজি। কিছুদিন পূর্বেও ব্রকলি এদেশের কৃষকের কাছে অপরিচিত সবজি ছিল। বর্তমানে এই সবজি দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে।
পুষ্টিবিদদের তথ্য অনুযায়ী ব্রকলিতে আয়রণের পরিমাণ অনেক। ব্রকলি ভিটামিন “এ”এর একটি ভালো উৎস, ত্বকের জন্যও ভালো। এতে রয়েছে ক্যালসিয়াম, পটাসিয়াম ও ফোলেট। এটা হৃদরোগ, ক্যান্সার এবং ডায়বেটিসে কার্যকরী। এছাড়াও ব্রকলিতে পাওয়া যায় অতি উচ্চ মাত্রার ভিটামিন ‘সি’। ১০০ গ্রাম ব্রকলি খেলে প্রতিদিন ১৫০% ভিটামিন সি এর চাহিদা পূরণ হতে পারে । ইতালি ও মার্কিন যুক্তরাষ্ট্রে এর জনপ্রিয়তা সর্বাধিক ।
মুরাদগর উপজেলার ভুবনঘর গ্রামের কৃষক সামসূল হক সামসূ। ব্রকলির মাঠেই কথা হয় কৃষকের সাথে। তিনি জানান,আমি মুরাদনগর কৃষি অফিসের মাধ্যমে চাষাবাদ সম্পর্কে প্রশিক্ষণ গ্রহণ করি। তারপর উপজেলা কৃষিকর্মকর্তা মাইন উদ্দিন স্যার আমাকে ব্রকলির বীজ দেন। এই বীজগুলোকে ১মাসের চারা বানিয়ে ৪শতক জায়গায় রোপণ করি। প্রতি শতকে ১৫০টি চারা রোপণ করা যায়। চারা রোপণের দুই মাসের মাথায় ব্রকলি আসে। এগুলো স্থানীয় বাজারে নিয়ে বিক্রি করছি। আবার অনেকে জমি থেকে এসে নিয়ে যাচ্ছে। দামও ভালো পাচ্ছি। যারা একবার নিয়ে খেয়েছে, তারা পরের বার এসে আর দাম জিজ্ঞেস করে না। শুধু বলে ব্যাগে দাও।
ব্রকলির ক্রেতা সাদেক ভূঁইয়া, মামুন, তোফাজ্জল হোসেন জানান, সবজি হিসাবে ব্রকলি খুবই ভালো। প্রথমবার খাওয়ার পর পুনরায় আমরা নিচ্ছি। দামেও সস্তা, এই সবজিটির চাষাবাদ বাড়ানো দরকার।
মুরাদনগর উপজেলা কৃষিকর্মকর্তা মাইন উদ্দিন আহমেদ বলেন, ইন্টারনেট থেকে ব্রকলির গুণাগুণ জানতে পেরে আমি এর বীজ সংগ্রহ করে পরীক্ষামূলক কৃষক সামসূল হকের জমিতে চাষাবাদ করাই। ভালো ফলন হয়েছে। আগামীতে আরো ব্যাপকভাবে কৃষকদের ব্রকলি চাষে উদ্বুদ্ধ করা হবে। এই ব্রকলি মানবদেহের ভিটামিনের ঘাটতি পূরণ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে দারুণভাবে কাজ করবে।