শনিবার ৬ gvP© ২০২১


ফাগুনের মোহনায়……


আমাদের কুমিল্লা .কম :
14.02.2021

 

রুবেল মজুমদার ও আবদুল্লাহ আল মারুফ।।

শুরু হয়েছে ঋতুরাজ বসন্ত। বসন্ত শুরুর দিনে ভালোবাসা দিবস। দুটিই একদিনে। এক দিনে এক ফাগুনের মোহনায় মিলিত হয়েছে দুটি দিন। গাছে গাছে ফুটেছে ফুল, ঠাণ্ডা শীতের তীব্রতা শেষে

প্রকৃতি হয়ে উঠেছে নাতিশীতোষ্ণ। গায়ে লেগেছে এক অন্যরকম আনন্দের দোলা। সে দোলায় মাতাল হয়েছে কিশোর-কিশোরী। নবযৌবনের সঞ্চার হয়েছে প্রকৃতিতে। ঝলমলে আকাশ আর কোমল কিরণে শিহরিত সকল প্রাণ।
প্রাণে প্রেমের দোলা। সে দোলা ছড়িয়ে দিতে সকাল থেকে দলে দলে কিশোর-কিশোরী বাস

ন্তী রঙ মাখা জামা পরে বেরিয়ে পড়েছে নগরীর বিনোদন কেন্দ্রগুলোতে। স্বেচ্ছাসেবী সংগঠনগুলো পথশিশুদের নিয়ে আয়োজন করেছে অন্যরকম ভালোবাসার। নানা মানবিক কাজের মধ্য দিয়ে ভালোবাসা দিবসকে অন্যরকম আবহে পালন করেছেন কেউ কেউ। কেউ গেঁথেছেন খোপায় টগর-বেলী, কেউ করেছেন মানবসেবা। কুমিল্লায় এভাবেই উদযাপিত হয়েছে এক অন্যরকম ভালোবাসা দিবস ও বসন্ত বরণ।

গতকাল রবিবার নগরীর বিভিন্ন স্থানে ঘুরে দেখা যায়, বসন্ত ও বিশ^ ভালোবাসা দিবস উপলক্ষে ধর্মসাগর পাড়, নগর উদ্যান,চিড়িয়াখানা,রূপসাগর, শালবন বিহারে তরুণ-তরুণীদের ভিড়। বসন্তের আমেজকে ভাগাভাগি করতে অনেক বিভিন্ন উপজেলা থেকে ভিড় জমিয়েছেন শহরে পর্যটন কেন্দ্রগুলোতে।
এছাড়া বিশ^ ভালোবাসা দিবস উপলক্ষে শহরের একাধিক সংগঠন পথশিশুদের নিয়ে ভিন্ন ধরনের আয়োজন করেন। দুর্বার,রংতুলি ,স্বপ্নচূড়া মানব কল্যণ সংঘ এতিম ও পথশিশুদের খ্যদ্যদান কর্মসূচি গ্রহণ করেন ।

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের দুই শিক্ষার্থী ফাহিমা আর তুহিন জানান, প্রিয় মানুষের সাথে ফুল কিনতে না পারায় চাপা কষ্ট নিয়ে অনেকে ঘরের কোণে বসে একটা মুক্ত বসন্তের কথা ভাবছেন। ফুলের ক্রেতা না থাকায় দোকানিরাও তেমন ব্যস্ত নেই। খেয়ে বসে সময় কাটাচ্ছেন।
কুমিল্লার নিউ মার্কেটের ফুলের দোকানী সোহাগ মিয়া জানান, অনেক ফুল এনেছি । কিন্তু ক্রেতা তো তেমন নেই, তাই ফুল বিক্রিও তেমন হয়নি এবার । তবুও যা বিক্রি করেছি লোকসান হবে না আশা করি।
কুমিল্লার নাট্যকর্মী এস এম রুবেল জানান, আগের বসন্তগুলো ভালো ছিল। এবারের বসন্তে গ্রাম থেকেই ফেরা হয়নি। আগের আনন্দ নেই এখন। সকল স্কুল কলেজ বন্ধ থাকায় তেমন কারো সাথে দেখাও হয়নি।