শুক্রবার ৫ gvP© ২০২১


দুই কিলোমিটার সড়কজুড়ে শিম চাষ


আমাদের কুমিল্লা .কম :
15.02.2021

মহিউদ্দিন মোল্লা ।।
দুই কিলোমিটার সড়কের পাশে শিম চাষ করেছেন কৃষকরা। শিম তারা পরিবারের চাহিদা মিটিয়ে বাজারেও বিক্রি করেছেন। পরিত্যক্ত স্থানে শিম চাষের এই দৃশ্য কুমিল্লার বরুড়া উপজেলার। উপজেলার ভবানীপুর ইউনিয়নে এই প্রক্রিয়ায় শিম চাষে কৃষকদের উদ্বুদ্ধ করেন স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তা গোলাম সারোয়ার ভুইয়া।
স্থানীয় উত্তর দিঘলি গ্রামের কৃষক মো. খোকন মিয়া জানান,আমরা সড়কের পাশের জমিতে ধান চাষ করেছি। কৃষি কর্মকর্তা গোলাম সারোয়ার ভুইয়া একদিন এসে জানালেন,সড়কের পাশে যেন শিম চাষ করি। প্রথমে বাড়তি কাজ মনে হলেও তার আহবানে শিম লাগাই। সার কীটনাশক ছাড়াই ভালো ফলন পেয়েছি। তিনি বিনামূল্যে আমাদের বীজ দিয়েছেন।
সরেজমিন গিয়ে দেখা যায়,ইউনিয়নের উত্তর দিঘলি,শালুকি,বৈশখোল,নরিন প্রভৃতি গ্রামের সড়কের পাশ জুড়ে শিমের মাচা। নির্মাণাধীন সড়কের ধুলায় গাছের পাতা ধূসর হয়ে গেলেও শিমের ফলনে খুশিতে উজ্জ্বল কৃষকের মুখ। কৃষকরা শিম তোলা ও বাজারজাতে ব্যস্ত।
উপ-সহকারী কৃষি কর্মকর্তা গোলাম সারোয়ার ভুইয়া বলেন, কৃষকদের জন্য ব্যতিক্রম ও সাশ্রয়ী কিছু করার আগ্রহ সব সময়ই থাকে। ব্যক্তিগত অর্থ থেকে শতাধিক কৃষককে ইফসা আগাম জাতের শিমের বীজ ক্রয় করে দেই। বীজের দাম টাকার অংকে খুব বেশি নয়, তবে কৃষকরা নিরাপদ সবজির সাথে বিক্রি করেও লাভবান হচ্ছেন।
কৃষি সংগঠক মতিন সৈকত বলেন, চাকরির পাশাপাশি মানুষদের জন্য অনেক কিছু করার সুযোগ রয়েছে। উপ-সহকারী কৃষি কর্মকর্তা সেই ভূমিকাই পালন করেছেন। উৎসাহ পেলে দেশের কৃষি ও কৃষক আরো এগিয়ে যেতে পারবে।