শনিবার ৬ gvP© ২০২১


নগরীতে ব্যাটারিচালিত রিকশা নিষিদ্ধ


আমাদের কুমিল্লা .কম :
15.02.2021

স্টাফ রিপোর্টার ।।
কুমিল্লা নগরীর সড়কে শৃঙ্খলা ফেরাতে এবং দুর্ঘটনা কমাতে ব্যাটারিচালিত রিকশার চলাচল নিষিদ্ধ করেছে জেলা প্রশাসন। গত কয়েকদিন ধরে এনিয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়েছে এবং বিষয়টি সকলকে জানানো হয়েছে।
সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত নগরীর বিভিন্ন স্থানে ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে জেলা প্রশাসনের তিনজন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট। তাঁরা হলেন- মো.আবু সাঈদ, জনি রায় ও অমিত দত্ত। অভিযানকালে ১৬টি রিকশা থেকে ১৬টি মোটর ও ৬৮টি ব্যাটারি অপসারণ করা হয়। তবে মোটর ও ব্যাটারি খুলে রিকশাগুলো চালকদের দিয়ে দেওয়া হয়।
সন্ধ্যায় নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.আবু সাঈদ জানান, নগরীর সড়কে শৃঙ্খলা ফেরাতে জেলা প্রশাসক মো.আবুল ফজল মীর স্যারের নির্দেশনায় এই কার্যক্রম পরিচালনা করা হয়েছে। সড়কের শৃঙ্খলা ফেরানোর পাশাপাশি যাত্রীদের নিরাপত্তার জন্য আমরা এই উদ্যোগ নিয়েছি। কারণ ইতোমধ্যে আমরা কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে খোঁজ নিয়ে দেখেছি প্রতিদিন এ ধরণের ৮/১০টি ব্যাটারিচালিত রিকশা দুর্ঘটনার শিকার হয়ে যাত্রীরা আহত হচ্ছেন। এরপর তারা হাসপাতালে যাচ্ছেন।
তিনি আরও জানান, আমরা এখন শুধুমাত্র মোটর ও ব্যাটারি খুলে রিকশাগুলো চালকদের দিয়ে দিচ্ছি। পরবর্তীতে এ বিষয়ে আরও কঠোর হবো। আর শিগগিরই সিটি কর্পোরেশন থেকে রিকশা ভাড়া নির্ধারণ করে দেওয়ার পরিকল্পনা রয়েছে আমাদের। অভিযানে জেলা পুলিশ, আনসার বিভাগ, বিওয়াইসিএফ নামক স্বেচ্ছাসেবী সংগঠন ও কুমিল্লা সিটি কর্পোরেশন সহায়তা করেছে বলে জানান তিনি।