শুক্রবার ১৬ GwcÖj ২০২১


ব্রয়লার ৪০ সোনালি ১১০ টাকা বেশিতে বিক্রি


আমাদের কুমিল্লা .কম :
07.03.2021

আবদুল্লাহ আল মারুফ।।
কুমিল্লার বাজারগুলোতে মুরগির দাম বৃদ্ধি অব্যাহত রয়েছে। গত এক মাসে ব্রয়লার মুরগির দাম কেজিতে বেড়েছে ৩৫ থেকে ৪০ টাকা। বর্তমানে প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৫০-১৫৫ টাকায়। গত মাসের মাঝামাঝি সময়ে ব্রয়লার মুরগি কেজি ছিল ১১০ থেকে ১১৫ টাকা। এ ছাড়া সপ্তাহের ব্যবধানেও প্রতি কেজি মুরগির দাম ১০ থেকে ১৫ টাকা। কুমিল্লার রাণীর বাজার, বাদশামিয়ার বাজার, টমছমব্রিজ বাজার, রাজগঞ্জ বাজার , নিউ মার্কেট বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।
রাণীর বাজারে ব্রয়লার মুরগির প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৫৫ টাকায়। যা গত সপ্তাহে বিক্রি হয় ১৪০ টাকা থেকে ১৪৫ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে বেড়েছে ১০-১৫ টাকা। দাম বেড়েছে সোনালি মুরগিরও। সোনালি আগের সপ্তাহে বিক্রি হয় ২৮০ টাকা থেকে ৩০০ টাকায়। তা এখন বিক্রি হচ্ছে ৩২০ টাকা থেকে ৩২৫ টাকায়। অর্থাৎ কেজিতে বেড়েছে ৪৫ টাকা। আর একমাস আগে সোনালি মুরগির দাম ছিল ২২০ টাকা। বর্তমানে সোনালির দাম ৩২০ টাকা। অর্থাৎ এক মাসে বেড়েছে ১০০ টাকা। আর লাল লেয়ারের দাম ২২০ টাকায় বিক্রি হলেও মাত্র তিন দিন আগে তা ১৯০ থেকে ২০০ টাকায় বিক্রি হয়েছে।
মুরগির ক্রেতা স্কুল শিক্ষক রফিকুল ইসলাম বলেন, মুরগির দাম অতিরিক্ত বেড়েছে। আগে কখনও এত দাম বাড়েছে কিনা তা জানি না। মনে হয় ব্যবসায়ীদের কারসাজি আছে।
মুরগি ব্যবসায়ী রুবেল বলেন, প্রায় এক মাস ধরে মুরগির দাম বাড়ছে। যে পরিমাণ চাহিদা রয়েছে, সে হারে ফার্ম থেকে সরবরাহ পাওয়া যাচ্ছে না। এ কারণেই হয়তো ব্রয়লার মুরগির দাম বেড়েছে।
আরেক ব্যবসায়ী শাহজালাল জানান, শীত মৌসুমে অনেক ছোট মুরগির ফার্ম বন্ধ হয়ে গেছে। সেগুলো আর চালু হয়নি। ফলে সরবরাহ ঘাটতি কমে যাওয়ায় দাম বেড়েছে। এছাড়া পিকনিকসহ বিভিন্ন অনুষ্ঠানে মুরগির চাহিদা বেড়ে যাওয়ার কারণে দাম বেড়েছ।