বুধবার ২৯ †m‡Þ¤^i ২০২১


ভালোবাসার কাঁঠাল ধরেছে গাছে!


আমাদের কুমিল্লা .কম :
29.06.2021

মাহফুজ নান্টু।।
হৃদয়াকৃতির কাঁঠাল ধরে আছে গাছে। আর ভালোবাসার প্রতীকরূপের এমন কাঁঠাল দেখতে প্রতিদিনই ভিড় করছে মানুষজন। দর্শনার্থীদের মধ্যে তরুণ তরুণীদের সংখ্যাটাই বেশি।
ভালোবাসার এই কাঁঠাল ঝুলে আছে কুমিল্লা দাউদকান্দি উপজেলার বিটেশ্বর ইউনিয়নের দূর্গাপুর গ্রামে।
স্থানীয় সূত্রে জানা যায়, কুমিল্লা দাউদকান্দি উপজেলার বিটেশ্বর ইউনিয়নের দূর্গাপুর গ্রামের জেলা উত্তর ছাত্রদলের সাবেক সভাপতি বোরহান উদ্দিন ভূইয়ার বাড়ির আঙিনার সাউথ হেভেন বাসভবনের সামনে একটি কাঁঠাল গাছটি। ঝুলে আছে হৃদয়াকৃতির বিরল একটি কাঁঠাল।
গাছটিতে এই কাঁঠালটি ছাড়াও আরোও সাতটি কাঁঠাল রয়েছে।
বোরহান উদ্দিন জানান, তার মা প্রয়াত ইরনের নেছা খুব শখ করে ওই কাঁঠাল গাছটি লাগিয়েছিলেন। এক বছর আগে তার মা গত হন। তার মায়ের হাতের লাগানো কাঠাল গাছটিতেই এমন কাঁঠাল ঝুলে আছে।
বোরহান জানান, তিনি এখন ব্যবসা করেন। রবিবার বাড়িতে আসেন৷ সোমবার সকালে গাছে কাঁঠাল পাকা আছে কি না দেখতে গিয়ে তিনি ভালোবাসা আকৃতির কাঁঠালটি দেখতে পান। পরে তার ফেসবুকে ছবি পোস্ট করলে মুহূর্তেই ভাইরাল হয়ে যায়।
সোমবার দিনভর এক নজরে কাঁঠালটি দেখতে শত শত মানুষ ভিড় করেন বোরহানের বাড়িতে।
তবে বোরহানের আঙিনায় কাঁঠালগাছসহ আম, পেয়ারা, জামরুল, জাম বরই, নারকেল ইত্যাদি নানা ফলজ বৃক্ষের গাছও লক্ষ করা যায়।
ওই এলাকার যুবক ফয়সাল ফায়েজ জানান, হৃদয়াকৃতির কাঁঠালটি দেখতে প্রতিদিনই শত শত মানুষ ভিড় করছে।
হৃদয়াকৃতির কাঁঠাল নিয়ে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মেহেরুন্নেছা জানান, কাঁঠালের এমন রূপ খুব স্বাভাবিক ব্যাপার। তবে ফলের আকার আকৃতি কেমন হবে তা নির্ভর করে ফলের জিনগত ও বাহ্যিক পরিবেশ পরিস্থিতির ওপর। গোল আলুর ক্ষেত্রে এমনটা বেশি দেখা যায়।