বুধবার ২৯ †m‡Þ¤^i ২০২১


সব শ্রেণির ক্রেতার জন্য কোরবানির গরু


আমাদের কুমিল্লা .কম :
07.07.2021

৭০ হাজার থেকে আড়াই লাখ টাকা দামের গরু


স্টাফ রিপোর্টার।।
ভবের মুড়া। কুমিল্লার বুড়িচং উপজেলার ভারত সীমান্তবর্তী গ্রাম। এই গ্রামে রয়েছে দুধ ও মাংস উৎপাদনের গরু খামার। এখানে কোরবানির জন্য সব শ্রেণির ক্রেতাদের জন্য গরু উৎপাদন করা হয়েছে। গ্রামের আইয়ান মিহান ডেইরি ফার্মে রয়েছে উচ্চবিত্ত,মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তের জন্য কোরবানির গরু। দাম ৭০ হাজার থেকে আড়াই লাখ টাকা।
ফার্মের ব্যবস্থাপক মো. খায়রুল বাশার বলেন,আমরা মূলত গরুর দুধ উৎপাদন করি। সাথে কিছু কোরবানির গরুও পালন করেছি। ঘাস, খৈল, ভূষি এখানের গরুর খাবার। কোন রাসায়নিক খাইয়ে গরু বড় করা হয়নি। এখানে রয়েছে হল্যাস্টাইন ফিজিয়ান, শাইওয়াল, মনিপুরী মন্ডি ও দেশিসহ বিভিন্ন জাতের গরু। আমাদের ফার্মে ৭০ হাজার থেকে আড়াই লাখ টাকা দামের গরু রয়েছে।


তিনি আরো জানান, আমাদের গরুর দুধ, গরুর মাংস, কোয়েলের মাংস, কোয়েলের ডিম, সরিষার তেল,সামুদ্রিক মাছ বিক্রির অর্ডার নেয়া হয় অনলাইনে। পিওর প্রোটিন সাপ্লাইয়ার্স নামের ফেসবুক পেজের মাধ্যমেও গরুর অর্ডার নেয়া হবে। প্রয়োজনে আমরা গরু পৌঁছে দিতে পারব।
বাংলাদেশ ডেইরি ফার্ম এসোসিয়েশন কুমিল্লার সেক্রেটারি মো. আবদুল আজিজ বলেন, খায়রুল বাশার পরিশ্রমী উদ্যোক্তা। তিনি পণ্যের গুণগত মান বজায় রাখার চেষ্টা করেন। তিনি আরো বলেন,করোনায় বাজার সংকটের কারণে এবার খামারিরা কম গরু পালন করেছেন। অনেকে ইতোমধ্যে বিক্রি করে ফেলেছেন। তাই শেষের দিকে গরুরর দাম বেড়ে যেতে পারে।
কুমিল্লা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম বলেন,আমরা খায়রুল বাশারের ফার্ম প্রতি মাসেই ভিজিট করি। তিনি পরিশ্রমী উদ্যোক্তা। তার দেখাদেখি ওই এলাকায় আরো খামার গড়ে ওঠেছে। তিনি আরো ভালো করবেন বলে আমরা আশা করছি।