রবিবার ১৭ অক্টোবর ২০২১
Space Advertisement
Space For advertisement


আজ এসএসসি পরীক্ষা শুরু


আমাদের কুমিল্লা .কম :
02.02.2019

কুমিল্লা বোর্ডে দুই লাখ পরীক্ষার্থী


স্টাফ রিপোর্টার ।।

আজ ২ ফেব্রুয়ারি মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা শুরু হয়েছে। কুমিল্লা বোর্ডের অধীন ছয় জেলা থেকে প্রায় দুই লাখ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। ইতোমধ্যে কুমিল্লা শিক্ষাবোর্ড থেকে বোর্ডের অধীন ছয় জেলায় পরীক্ষা সামগ্রী পৌঁছানো হয়েছে। বোর্ড থেকে জানানো হয় নকলমুক্ত শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষাগ্রহণে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
কুমিল্লা শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, এ বছর বোর্ডের অধীন ছয়টি জেলার ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা,নোয়াখালী, ফেনী, চাঁদপুর ও লক্ষ্মীপুর জেলার ১৭ শ ১৭ টি প্রতিষ্ঠানের মোট ১ লাখ ৯৩ হাজার ৮ শ২ জন পরীক্ষার্থী ২৫৬ টি কেন্দ্রে পরীক্ষায় অংশ গ্রহণ করবে।
এছাড়াও বিভাগ অনুযায়ী বিজ্ঞান বিভাগ থেকে অংশগ্রহণ করবে ৫৫ হাজার ৭৬২ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৭৭ হাজার ২১৭ জন, মানবিক বিভাগ থেকে ৬০ হাজার ৭৬৯ জন।
এ বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য মেয়ে শিক্ষার্থী সংখ্যাই বেশী। যার মধ্যে ছেলে পরীক্ষার্থী ৮৩ হাজার ৬ শ ৩৯ জন, আর মেয়ে পরীক্ষার্থী ১ লাখ ১০ হাজার ১৬৩ জন।
এদিকে সুষ্ঠু শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য কুমিল্লা শিক্ষাবোর্ড থেকে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক ড. মু আসাদুজ্জামান। তিনি জানান, ইতিমধ্যে প্রত্যেক জেলার জেলা প্রশাসকদের কাছে পরীক্ষা গ্রহণের জন্য প্রশ্নপত্রসহ সকল সরঞ্জামাদি পৌঁছানো হয়েছে।
স্থানীয় প্রশাসন নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণ করার জন্য প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করবে। এছাড়াও বোর্ড থেকে অন্তত ১০/১২ টি ভিজিলেন্স টিম প্রতিটি পরীক্ষায় বিভিন্ন কেন্দ্র পরিদর্শনে যাবে। আশা করি সকলের সহযোগিতায় অতীতের তুলনায় এ বছর আরো ভালোভাবে পরীক্ষাগ্রহণ করতে পারবো।