রবিবার ১৭ অক্টোবর ২০২১
Space Advertisement
Space For advertisement


টেস্টে আফগানদের চেয়েও পয়েন্ট কমেছে বাংলাদেশের


আমাদের কুমিল্লা .কম :
01.05.2020

স্পোর্টস ডেস্ক।।

আইসিসির বার্ষিক হালনাগাদ র‌্যাঙ্কিংয়ে নিজেদের করুণ দশাই ফুটে উঠলো বাংলাদেশের। টেস্ট র‌্যাঙ্কিংয়ে আফগানিস্তানের চেয়ে রেটিং পয়েন্ট কমে গেছে টাইগারদের। তাদের অবস্থানের হেরফের হয়নি। আছে আগের নবম স্থানেই।

আইসিসি বার্ষিক র‌্যাঙ্কিং প্রকাশ করেছে শুক্রবার। এতে ২০১৯ সালের মে থেকে খেলা সব ম্যাচের পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে শতভাগ। আগের দুই বছর থেকে নেওয়া হয়েছে ৫০ ভাগ করে। বাদ পড়েছে ২০১৬-১৭ মৌসুম।

গত সেপ্টেম্বরে এই আফগানিস্তানের কাছেই ঘরের মাঠে একমাত্র টেস্টে হেরে যায় বাংলাদেশ। ব্যবধানও ছিল বড়, হেরেছে ২৪৪ রানে। আর এই পারফরম্যান্সেই রেটিং পয়েন্টে বাংলাদেশকে পেছনে ফেলেছে আফগানরা। নবম স্থানে থাকা বাংলাদেশের ৫ পয়েন্ট কমে সংগ্রহ দাঁড়িয়েছে ৫৫। ৭৯ পয়েন্ট নিয়ে আটে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আফগানিস্তানের রেটিং ৫৭ হলেও টেস্টের নবীনতম সদস্য দেশটি পর্যাপ্ত টেস্ট না খেলায় র‌্যাঙ্কিং টেবিলে এখনও স্থান পায়নি। দশম স্থানে রয়েছে জিম্বাবুয়ে। শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। দুইয়ে নিউজিল্যান্ড, তিনে ভারত ও চারে ইংল্যান্ড। পাঁচে শ্রীলঙ্কা, ছয়ে দক্ষিণ আফ্রিকা, সাতে রয়েছে পাকিস্তান।

টেস্টে রেটিং না বাড়লেও ওয়ানডে ও টি-টোয়েন্টিতে রেটিং বেড়েছে বাংলাদেশের। ওয়ানডেতে সাতে থাকা বাংলাদেশের রেটিং এখন ৮৮। পয়েন্ট বেড়েছে একটি। ছয়ে থাকা পাকিস্তানের রেটিং পয়েন্ট ১০২। শ্রীলঙ্কা ৮৫ পয়েন্ট নিয়ে বাংলাদেশের পরেই অবস্থান করছে। ৭৬ পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজ আছে নবম স্থানে। শীর্ষে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

বাংলাদেশের রেটিং বেড়েছে টি-টোয়েন্টিতেও। ২ পয়েন্ট বেড়ে তাদের সংগ্রহ ২২৯। টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজেরও সমান সংগ্রহ ২২৯। কিন্তু ভগ্নাংশের হিসাবে বাংলাদেশ এগিয়ে অবস্থান করছে আটে, ক্যারিবীয়রা নয়ে। এই তালিকায় শীর্ষে আছে অস্ট্রেলিয়া।