রবিবার ৯ †g ২০২১


তীব্র গরমে হাঁসফাঁস করছে কুমিল্লার মানুষ


আমাদের কুমিল্লা .কম :
26.04.2021

তৈয়বুর রহমান সোহেল।।
রমজানে কখনো মাঝারি এবং কখনো মৃদু তাপ প্রবাহের কবলে পড়েছে কুমিল্লা। বেশ কিছুদিন ধরে ৩৭-৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা পড়ছে কুমিল্লায়। কুমিল্লা আবহাওয়া অফিসের তথ্যমতে রবিবার কুমিল্লার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮.৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবার দুপুর ৩টায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস। আগামী দুইদিন এ তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।
তাপপ্রবাহের কারণে কুমিল্লার শ্রমজীবী মানুষদের হাঁসফাঁস করতে দেখা গেছে। বিশেষ করে শ্রমিক শ্রেণির মানুষ পড়েছেন চরম দুর্ভোগে। তীব্র গরমে অফিস আদালতগামী মানুষজন, শহরে জরুরি সেবা নিতে আসা মানুষজন পড়েছেন বিপাকে। গরমের কারণে শহরে লোডশেডিং বেড়ে যাওয়াতে অতিষ্ঠ হয়ে পড়েছে মানুষ।
আবহাওয়া অধিদপ্তর কুমিল্লার আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক ইসমাইল হায়দার জানান, ‘দেশের কোথাও লঘুচাপ বা নিম্নচাপের আভাস নেই। এ ধরনের আভাস থাকলে দীর্ঘ বৃষ্টিপাতের সম্ভাবনা থাকতো। এখন পর্যন্ত আবহাওয়ার যে পূর্বাভাস, কালবৈশাখীর প্রভাবে আগামী বৃহস্পতিবার-শুক্রবার নাগাদ কুমিল্লায় বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এসময় তাপমাত্রা কিছুটা কমে আসবে। তবে এ বৃষ্টিপাত বেশিদিন স্থায়ী হবে না।’
এদিকে দীর্ঘদিনের অনাবৃষ্টিতে কুমিল্লার বিভিন্ন উপজেলায় পানির সংকট দেখা দিয়েছে। পানির স্তর নিচে নেমে যাওয়ায় অনেক টিউবওয়েল ও মোটরে পানি না ওঠার খবর পাওয়া গেছে। অনাবৃষ্টিতে টানা খরায় জনজীবনে নেমে এসছে তীব্র দুর্ভোগ, মড়ক লেগেছে গাছপালায়। কুমিল্লা আবহাওয়া অফিস বলছে, গত তিন মাসে তেমন কোনো বৃষ্টিপাত হয়নি এ জেলায়। গত বছরের এপ্রিলে ২১৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয় কুমিল্লায়। এপ্রিলে কুমিল্লায় স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ১৫৪ মিলিমিটার। কিন্তু এ বছর ২৬ এপ্রিল পর্যন্ত কুমিল্লায় মাত্র ৪ মিলমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।