রবিবার ১৭ অক্টোবর ২০২১
Space Advertisement
Space For advertisement
  • প্রচ্ছদ » sub lead 1 » কুমিল্লায় প্রথমবারের মতো দুইটি জার্নাল প্রকাশ


কুমিল্লায় প্রথমবারের মতো দুইটি জার্নাল প্রকাশ


আমাদের কুমিল্লা .কম :
02.06.2021

স্টাফ রিপোর্টার।।
মাধ্যমিক উচ্চ ও শিক্ষা অধিদপ্তর (মাউশি) কুমিল্লা অঞ্চল ও কুমিল্লা সরকারি ভিক্টোরিয়া কলেজ প্রথমবারের মতো জার্নাল প্রকাশ করেছে। সারা দেশের আটটি অঞ্চলের মধ্যে কুমিল্লা অঞ্চল দেশের মধ্যে প্রথম ‘রোহিতগিরি’ নামে জার্নাল প্রকাশ করে। এদিকে কলেজের ১২২বছরের মধ্যে এবারেই প্রথম ‘কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ জার্নাল’ নামে জার্নাল প্রকাশ করে কলেজটি। সারাদেশে এর আগে বরিশাল বিএম কলেজ,বিএল কলেজ,রাজশাহী কলেজ,ময়মনসিংহ আনন্দ মোহন কলেজ জার্নাল প্রকাশ করে বলে জানা গেছে। এদিকে সম্প্রতি দুইটি জার্নাল ভাচ্যুয়ালি উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিসহ অন্যান্যরা।
সূত্রমতে,কুমিল্লা,চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া,লক্ষীপুর নিয়ে মাউশি কুমিল্লা অঞ্চল। মন্ত্রলালয়ের নির্দেশে তারা ‘রোহিতগিরি’ নামে জার্নাল প্রকাশ করে। তাদের প্রকাশনায় সহযোগিতা করে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজসহ কয়েকটি কলেজ। এর সম্পাদক ভিক্টোরিয়া কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. আবু জাফর খান। ১৯৬ পৃষ্ঠার জার্নালে স্থান পেয়েছে বাংলা-ইংরেজি মিলিয়ে ১২টি লেখা। এতে শিক্ষা ব্যবস্থায় করোনার প্রভাব,বঙ্গবন্ধুর রাজনীতিতে সংখ্যাগরিষ্ঠ প্রান্তিকতা,বাংলাদেশের জলবায়ু পরিবর্তন,যুদ্ধ পরবর্তী মানবিক সংকটসহ বিভিন্ন বিষয় ওঠে এসেছে।
কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ জার্নালের ১৭২ পৃষ্ঠায় নয়টি লেখা স্থান পেয়েছে। এতে পূর্ব বাংলার প্রতি কেন্দ্রীয় সরকারের বৈষম্যমূলক নীতি,ভাষা আন্দোলন ও আত্মত্যাগ,কর্মকার সম্প্রদায়ের সামাজিক গতিশীলতা ও পেশা পরিবর্তন এবং কুমিল্লার সাপ্তাহিক আমোদ পত্রিকায় কুমিল্লার জনপদের কথা বিষয়কসহ বিভিন্ন লেখা প্রকাশ করা হয়েছে।
কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ শাহজাহান বলেন,মাউশির কুমিল্লা অঞ্চলের জার্নালের কাজে সহযোগিতা করে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ। এদিকে বিশ্ববিদ্যালয় পর্যায়ে জার্নাল হলেও আমরা নিজ উদ্যোগে ভিক্টোরিয়া কলেজ থেকে জার্নাল প্রকাশ করি। ভিক্টোরিয়া কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. আবু জাফর খান রোহিতগিরির সাথে ভিক্টোরিয়া কলেজ থেকে প্রকাশিত জার্নালও সম্পদনা করেন। আমরা কলেজ ম্যাগাজিনের কম বাজেট দিয়ে একটি মান সম্মত জার্নাল করার চেষ্টা করেছি।
ভিক্টোরিয়া কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. আবু জাফর খান বলেন,শিক্ষা-সংস্কৃতি এগিয়ে কুমিল্লা অঞ্চল। এখানে জার্নাল প্রকাশে নতুন দিগন্তের সূচনা হলো। সাবেক অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভুইয়ার অনুপ্রেরণায় দুইটি জার্নাল সম্পাদনায় হাত দিয়েছি। আশা করছি এই জার্নালের মাধ্যমে গবেষণাধর্মী কাজে শিক্ষক ও শিক্ষার্থীরা আরো বেশি মনোনিবেশ করবেন।
মাউশির কুমিল্লা অঞ্চলের পরিচালক প্রফেসর সোমেশ কর চৌধুরী বলেন, কুমিল্লা অঞ্চল দেশের মধ্যে প্রথম ‘রোহিতগিরি’ নামে জার্নাল প্রকাশ করে। এছাড়া কুমিল্লা ভিক্টোরিয়া কলেজও প্রথমবারের মতো জার্নাল প্রকাশ করে। যা গবেষণাধর্মী কাজের দুয়ার খুলে দিবে। এধরনের কাজ অব্যাহত রাখার চেষ্টা চালিয়ে যাবো।