শনিবার ২৫ †m‡Þ¤^i ২০২১


এক মতিন খসরুর বিকল্প ৩৫!


আমাদের কুমিল্লা .কম :
09.06.2021

জহিরুল হক বাবু, বুড়িচং।।
কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপত্র কিনলেন ৩৫ জন। যার মধ্যে প্রয়াত সংসদ সদস্য আব্দুল মতিন খসরুর স্ত্রী ও ছোট ভাইও আছে।
৪ জুন থেকে ৯ জুন পর্যন্ত ৬ দিনে এ মনোনয়ন পত্র সংগ্রহ করেন তারা। তবে মনোনয়ন প্রত্যাশীর সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। বিএনপি এই নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা না দেওয়ায় আওয়ামী লীগের মধ্যেই চলছে প্রতিযোগিতা। আজ (১০ জুন) বৃহস্পতিবার পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করা যাবে।
ভারত সীমান্তবর্তী বুড়িচং ও ব্রাহ্মণপাড়া- এ দুটি উপজেলা নিয়ে গঠিত কুমিল্লা-৫ আসনটি। সংসদীয় আসন হিসেবে ২৫৩ নম্বর। স্বাধীনতা পরবর্তী এই আসনটি থেকে আ.লীগের প্রেসিডিয়াম সদস্য, কুমিল্লা দক্ষিণ জেলা আ.লীগ নেতা অ্যাড. আব্দুল মতিন খসরু ১৯৯১, ১৯৯৬, ২০০৯, ২০১৪ ও ২০১৮-সহ মোট ৫টি সংসদ সদস্য নির্বাচনে বিজয়ী হয়েছেন।
৮০’র দশকের পর থেকে অ্যাড. আব্দুল মতিন খসরু কুমিল্লার এই সংসদীয় আসনটিতে একমাত্র ও অপ্রতিদ্বন্দ্বী প্রার্থী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। গত সংসদ নির্বাচনগুলোতে কেউ কেউ প্রার্থী হওয়ার ঘোষণা দিলেও কার্যত ঘোষণার মধ্যেই সীমিত ছিল তাদের কার্যক্রম। যার কারণে বলতে গেলে বুড়িচং-ব্রাহ্মণপাড়ায় আব্দুল মতিন খসরু এবং আ.লীগ মানে এক-অভিন্ন।
গত ১৪ এপ্রিল মতিন খসরুর মৃত্যুর পর থেকেই নানাভাবে আলোচনায় আসতে থাকে অনেক প্রার্থীর নাম। ফলে দীর্ঘদিনের একক রাজনৈতিক নেতৃত্ব, কর্তৃত্ব থেকে আবারো ক্ষমতার মোহে বুড়িচং-ব্রাহ্মণপাড়া আসনটিতে দলের প্রকাশ্যে গ্রুপিং সাধারণ নেতা-কর্মীদের মনোবল নষ্ট করে দিতে পারে।
খসরুর যোগ্য উত্তরসূরি হিসেবে দল থেকে কাকে মনোনয়ন দেয়া হবে এ নিয়ে স্থানীয় নেতাকর্মীদের মধ্যেও চলছে আলোচনা।
প্রথম দিন ৪ জুন মনোনয়ন সংগ্রহ করেন বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরিচালক এস.এম জাহাঙ্গীর, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হেলেনা জাহাঙ্গীর, কুমিল্লা জেলা আইনজিবী সমিতির সাবেক সভাপতি ও প্রয়াত মতিন খসরুর ভাই আব্দুল মমিন ফেরদৌস, প্রয়াত মতিন খসরুর স্ত্রী সেলিম সোবহান খসরু, ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন, ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. জাহাঙ্গীর খান চৌধূরী, বুড়িচং উপজেলা আওয়ামী লীগের সদস্য মো. আবু ছালেক (সেলিম রেজা সৌরভ)।
২য় দিন ৫ জুন মনোনয়ন সংগ্রহ করেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সদস্য জাহেদুল আলম, পেশাজীবী সমন্বয় পরিষদের যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ আলী চৌধূরী মানিক, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক দিদার মো. নিজামুল ইসলাম, ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শাহিদা বেগম, বুড়িচং উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসেম খাঁন, সাবেক ছাত্রলীগ নেতা মো. জাহাঙ্গীর আলম সরকার, বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটির সদস্য মো. শাহ জালাল, বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ কমিটির সদস্য আনিসুর রহমান, ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আবদুল বারী, বুড়িচং উপজেলা আওয়ামী লীগের সদস্য এম এ মতিন এমবিএ, কুমিল্লা দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবকলীগের সাংগঠনিক সম্পাদক মো. আল-আমিন, ব্রাহ্মণপাড়া উপজেলা চেয়ারম্যান এম এ জাহের।

৩য় দিন ৬ জুন মনোনয়ন সংগ্রহ করেন আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের উপদেষ্টা পরিষদের সদস্য মাহতাব হোসেন, ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামী লীগের সদস্য জিয়াউল হাসান মাহমুদ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ নেতা (স্বাচিপ) নওশের আলম, বুড়িচং উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মো. আল আমিন, সাবেক ছাত্রলীগ নেতা মোস্তফা কামাল, বুড়িচং উপজেলা চেয়ারম্যান আখলাক হায়দার।
৪র্থ দিন ৭ জুন মনোনয়ন সংগ্রহ করেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য মো. আবদুছ ছালাম বেগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সাবেক সহ-সাহিত্য সম্পাদক মোহাম্মদ ফারুক আহাম্মদ, বুড়িচং উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মো. রেজাউল করিম।
৫ম দিন ৮ জুন মনোনয়ন সংগ্রহ করেন ব্রাহ্মণপাড়া উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক আবদুল জলিল, কেন্দ্রীয় যুবলীগের সহ-সম্পাদক এহতেশামুল হাসান ভূইয়া, বুড়িচং উপজেলা যুব মহিলালীগের সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌস, ভিক্টোরিয়া কলেজ ছাত্রলীগের সাবেক দপ্তর সম্পাদক মোহাম্মদ তরিকত উল্লাহ।
৬ষ্ঠ দিন ৯ জুন মনোনয়ন সংগ্রহ করেন বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য মোহাম্মদ নাছির উদ্দিন, বুড়িচং উপজেলা যুবলীগের সদস্য এম এ জলিল ভূইয়া।
মনোনয়নপত্র সংগ্রহের পাশাপাশি লবিং করেছেন মনোনয়ন প্রত্যাশীরা। তাছাড়া অনেক নেতাই এলাকায় মিছিল মিটিং, গাড়ি বহর নিয়ে শোডাউন করে যাচ্ছেন।
এদিকে দলীয় মনোনয়নের বিষয়ে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ থেকেও সুপারিশ পাঠানো হয়েছে বলে জানা যায়।
তবে দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১২ জুন এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন।
প্রসঙ্গত, গত ১৪ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবদুল মতিন খসরু।
এর প্রেক্ষিতে ২ জুন নির্বাচন কমিশন কুমিল্লা-৫ সহ দেশের শূন্য তিন আসনে নির্বাচনের তারিখ ঘোষণা করেন। এতে বলা হয় মনোনয়নপত্র দাখিলের শেষদিন ১৫ জুন, মনোনয়নপত্র বাছাই ১৬ জুন, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ২৩ জুন, প্রতীক বরাদ্দ ২৪ জুন ও ভোটগ্রহণ হবে আগামী ১৪ জুলাই।