শনিবার ২৫ †m‡Þ¤^i ২০২১
  • প্রচ্ছদ » sub lead 1 » কুমিল্লায় আন্তর্জাতিক ন্যাশ দিবসের সেমিনারে বক্তারা লিভার রোগ নিয়ন্ত্রণে শরীর চর্চার মাধ্যমে ক্যালরি বার্ন করতে হবে


কুমিল্লায় আন্তর্জাতিক ন্যাশ দিবসের সেমিনারে বক্তারা লিভার রোগ নিয়ন্ত্রণে শরীর চর্চার মাধ্যমে ক্যালরি বার্ন করতে হবে


আমাদের কুমিল্লা .কম :
11.06.2021

স্টাফ রিপোর্টার।।
কুমিল্লা লিভার ক্লাবের উদ্যোগে ভার্চুয়াল মাধ্যমে বঙ্গবন্ধু আন্তর্জাতিক ন্যাশ(নন-এ্যালকোহলিক স্টিয়াটো হেপাটাইটিস) দিবস পালন করা হয়। সভাপতিত্ব করেন কুমিল্লা মেডিক্যাল কলেজের ভাইস প্রিন্সিপাল ও কুমিল্লা লিভার ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ডাঃ মোহাম্মদ ইজাজুল হক। এই বৎসরের প্রতিপাদ্য ছিল “ফ্যাটি লিভারের ভয়াবহতা,প্রতিকার ও করণীয় “। মূল বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন সহকারী অধ্যাপক ও কুমিল্লা লিভার ক্লাবের সাধারণ সম্পাদক ডাঃ মোঃ ফরহাদ আবেদীন।
অংশগ্রহণকারী বিশেষজ্ঞ চিকিৎসকগণ এই রোগের ভয়াবহতাও এই লিভার রোগটির সংক্রমণ থেকে রক্ষার জন্য নিয়মিত খাদ্যাভাস ও জীবন ধারা পরিবর্তনের উপর জোর দেন। বিশেষ করে কাচা লবণ ,চিনি ,ভাত, গরু,খাসির মাংস বেশী পরিমাণে না খেতে কিংবা নিয়ন্ত্রণের প্রয়োজন হলে না খেতে উপদেশ দেন। তাছাড়া নিয়মিত শরীর চর্চার মাধ্যমে ক্যালরি বার্ন করে শরীরকে সুস্থ রাখারও পরামর্শ দেন।
বৃহস্পতিবার রাতে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন কুমিল্লা বিএমএ ও স্বাচিপের সভাপতি ডাঃ আব্দুল বাকী আনিস,কুমিল্লা মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডাঃ মোস্তফা কামাল আজাদ,লাইন ডিরেক্টের(নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল) স্বাস্থ্য অধিদপ্তর, ঢাকার অধ্যাপক ডাঃ রোবেদ আমীন , বিএমএ কুমিল্লার সাধারণ সম্পাদক ডাঃ মোঃ আতাউর রহমান জসিম, সমাজসেবা অধিদপ্তর,কুমিল্লার উপ-পরিচালক জেড এম মিজানুর রহমান খান, লিভার বিভাগ,বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাব স্বপ্নীল, কুমিল্লা মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডাঃ আব্দুল্লা আল ফারুক,কুমিল্লা লিভার ক্লাবের সহ-সভাপতি লুতফুল বারী চৌধুরী ।
অনুষ্ঠানটির স্পন্সরিং পার্টনার বেক্সিমকোর পক্ষে ধন্যবাদ জ্ঞাপন করেন মোঃ নূরে আলম ও আবুল খায়ের মোঃ মাহবুব। অনুষ্ঠানটি উপস্থাপন করেন ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার,জাতীয় পুষ্টিসেবা,স্বাস্থ্য অধিদপ্তর,মহাখালী,ঢাকা ও কুমিল্লা লিভার ক্লাবের প্রচার সম্পাদক ডাঃ গাজী আহমদ হাসান তুহিন।
উল্লেখ্য-কুমিল্লা লিভার ক্লাব প্রতিষ্ঠার পর গত ৩বছরে ৪০০০ মানুষের ফ্রি হেপাটাইটিস বি স্ক্রিনিং করাসহ ২০০ হেপাটাইটিস রোগীরকে ফ্রি ফ্রাইডে ক্লিনিকের মাধ্যমে সেবা দিয়ে যাচ্ছেন। স্বল্পমূল্যে প্রায় ২৫০০ জন মানুষকে হেপাটাইটিসবি ভাইরাসের টিকা প্রদানসহ ফ্রি কন্সাল্টেন্সি দিয়ে যাচ্ছে।