শুক্রবার ১৭ †m‡Þ¤^i ২০২১


নগরীতে বিকট শব্দের মোটর সাইকেল আতংক


আমাদের কুমিল্লা .কম :
28.06.2021

অফিস রিপোর্টার।।
কুমিল্লা নগরীর সড়কে দিন দিন বাড়ছে বেপরোয়া গতির মোটর সাইকেল চালকের সংখ্যা। বিশেষ করে বিকট শব্দের মোটর সাইকেলে পথচারীদের মাঝে আতংকে নেমে আসে। অনেকে এসব মোটর সাইকেলের শব্দকে হেলিকপ্টারের সাথে তুলনা করছেন। বেপরোয়া গতি আর বিকট শব্দের মোটর সাইকেলের কারণে নগরীতে আতংকের সাথে দুর্ঘটনাও বাড়ছে। ক্ষতি হচ্ছে শ্রবণ শক্তির।
পথচারীদের সূত্র জানায়, নগরীর কান্দিরপাড়,রেইসকোর্স,রাজগঞ্জ,চকবাজার,টমছম ব্রিজ,জিলা স্কুল রোড,মহিলা কলেজ রোড,কাপ্তান বাজার,ছোটরাসহ বিভিন্ন এলাকায় বিকট শব্দ ও বেপরোয়া গতির মোটর সাইকেল চালকদের দেখা যায়। অনেক চালক ইচ্ছে করে হেলে দুলে বিকট শব্দের মোটর সাইকেল চালায়। মোটর সাইকেলের চ্যালেঞ্জার পাইপ(ধোঁয়া নির্গতের পাইপ) কেটে এমন শব্দ তৈরি করা হয় বলে জানা যায়। এর শব্দে শুনলে মনে হবে সড়কে হেলিকপ্টার নেমে এসেছে! এসব চালকদের অনেকে প্রভাবশালীদের সাথে চলাচলের কারণে কেউ প্রতিবাদেরও সাহস করেন না। এদের বিষয়ে এখনই ব্যবস্থা না নিলে বেপরোয়া গতি আর বিকট শব্দের মোটর সাইকেলের সংখ্যা আরো বাড়বে।
কুমিল্লা জেনারেল হাসপাতালের সদ্য সাবেক নাক কান গলা বিশেষজ্ঞ ডা. হারুন-অর রশিদ বলেন,এরকম হঠাৎ বিকট শব্দে কারো স্থায়ী ভাবে কানের শ্রবণ শক্তি নষ্ট হয়ে যেতে পারে। কারো ধীরে ধীরে কমে যেতে পারে। এছাড়া যাদের হার্টের সমস্যা আছে তারাও এমন শব্দে অসুস্থ হয়ে পড়তে পারেন। মানব স্বাস্থ্যের প্রয়োজনে শব্দ দূষণ রোধ করা জরুরি।
সমাজ বিশ্লেষক ও আইনজীবী অ্যাডভোকেট কাজী আসিফ বলেন, কোন সড়কে কত গতিতে যানবাহন চলবে তার একটি নিয়ম রয়েছে। তবে কুমিল্লা নগরীতে যে বেপরোয়া গতি আর বিকট শব্দে মোটর সাইকেল চলাচল করে তা উদ্বেগজনক। এবিষয়ে আইন শৃংখলা বাহিনীর হস্তক্ষেপ প্রয়োজন।
কুমিল্লার ট্রাফিক ইন্সপেক্টর মো. এমদাদুল হক বলেন, বেপরোয়া গতি আর বিকট শব্দে মোটর সাইকেল চালানোসহ বিভিন্ন অনিয়মের বিষয়ে আমরা নগরীতে অভিযান শুরু করেছি। এবিষয়ে আমরা কারো অন্যায় তদ্বির গ্রহণ করছি না। আমরা এবিষয়টিকে একটি শৃংখলার মধ্যে আনার চেষ্টা করছি।