শনিবার ২৩ অক্টোবর ২০২১
Space Advertisement
Space For advertisement
  • প্রচ্ছদ » sub lead 2 » কুমিল্লায় পরিচ্ছন্ন নগরী গড়তে ব্যতিক্রমী উদ্যোগ


কুমিল্লায় পরিচ্ছন্ন নগরী গড়তে ব্যতিক্রমী উদ্যোগ


আমাদের কুমিল্লা .কম :
10.09.2021

রুবেল মজুমদার ।।
শুক্রবারের সকালটা একটু অন্যরকম হয়েই ধরা দেয় কুমিল্লা নগরবাসীর কাছে। এদিন বিশ থেকে ছেষট্টি- প্রজন্মের ব্যবধান ভুলে সবাই ঝাড়ু হাতে বেরিয়ে পড়েন নগরীর কোন না সড়কে। শুধু সড়কই পরিষ্কার নয়,ফুটপাতের জঞ্জালও সাফ করে বেশ যত্নের সাথে।
শুক্রবার (১০সেপ্টেম্বর) সকালে নগরীর শাসনগাছা ফ্লাইওফার এলাকায় কুমিল্লা জেলা প্রশাসনের উদ্যোগে এবং কুমিল্লা সিটি করপোরেশন ও বিডিক্লিন কুমিল্লার সার্বিক সহযোগিতা ‘ক্লিন কুমিল্লা” গ্রিন কুমিল্লা ’স্লোগানে পরিষ্কার-পরিচ্ছন্নতা কাজে নেমে পড়েন শতাধিক স্বেচ্ছাসেবী।
এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান,কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শফিকুল ইসলাম, অতিরিক্ত জেলাপ্রশাসক (সার্বিক) মো. শাহাদাত হোসেন, এলডিসি মো. জিয়াউর রহমান, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট অমিত দত্ত, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট উম্মে মোসলিমা, কুমিল্লা সিটি করপোরেশনের কর্মকর্তাবৃন্দ এবং ক্লিন বিডি কুমিল্লার সদস্যরা।
বিডি ক্লিন-কুমিল্লা’ নামের এ স্বেচ্ছাসেবী সংগঠন সম্প্রতি কয়েক বছর ধরে যথারীতি নগরীর একাধিক সড়ক,অবাসিক এলাকা,খেলার মাঠের চেহেরা পরিবর্তন করেছেন।
সকাল ৯টা থেকে দুই ঘণ্টার পরিচ্ছন্নতা অভিযানে শাসনগাছা ফ্লাইওভার এলাকায় দুই পাশ রীতিমতো ঝকঝকে-তকতকে করে তোলেন তারা। কুমিল্লা শহরের আশপাশের এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করছে ‘বিডি ক্লিন’কুমিল্লা নামের স্বেচ্ছাসেবী সংগঠনটি।
বিডিক্লিন কুমিল্লা সদর উপজেলা সমম্বয়ক মো. ফাহিম হোসেন বলেন,‘ আমার শহরকে আমি পরিচ্ছন্ন হিসেবে দেখতে চাই। আমরা জেলা প্রশাসন ও সিটি করপোরেশন সহযোগিতা পরিচ্ছন্ন নগরী করতে কাজ করছি। আজ থেকে প্রতি সপ্তাহে একদিন আমরা শহরে, ফুটপাত, স্কুল-কলেজ, খেলার মাঠেও পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করবো। শুধু পরিষ্কার-পরিচ্ছন্নতা নয়,পাশাপাশি এ বিষয়ে গণসংযোগ এবং সচেতনতামূলক কার্যক্রম প্রতিনিয়ত করছি।
এ বিষয়ে কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন,” সিটি করপোরেশন ও বিডি ক্লিন কুমিল্লার সহযোগিতায় আমরা সব সময় কুমিল্লাকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য কাজ করে যাচ্ছি। এখন থেকে প্রতি সপ্তাহে বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের সহযোগিতায় এই পরিষ্কার পরিচ্ছন্নতার কার্যক্রম অব্যাহত থাকবে।শুধু পরিষ্কার পরিচ্ছন্ন অভিযান নয়, এটি একটি আন্দোলনে পরিণত করতে হবে আমাদের ।